1. admin@prothombela.com : দৈনিক প্রথমবেলা : আলোচিত সংবাদ
  2. celestakilpatrick37@back.lakemneadows.com : celestaz71 :
  3. hershelteakle@back.lakemneadows.com : clkhershel :
  4. demiusher@bronze.crossandgarlic.com : demiusher355 :
  5. clemmie@solarlamps.store : elliottmidgett3 :
  6. t.ra.nn.go.cl.e.b.m.t@gmail.com : gonzalocotter :
  7. 14@sondat.com.vn : imogenebaumgardn :
  8. 59@sondat.com.vn : jeffreykoch508 :
  9. lateshamcmillen85@basic.poisedtoshrike.com : lateshamcmillen :
  10. lavonnebeauchamp@back.lakemneadows.com : lavonnedrc :
  11. luladudley@why.cowsnbullz.com : luladudley363 :
  12. lynarmour19@zero.hellohappy2.com : lynb67085523 :
  13. ruebenmatthias12@why.cowsnbullz.com : rueben0617 :
  14. shereemokare@why.cowsnbullz.com : shereebdf921 :
  15. mikhailodahrz@mail.ru : taylorlawry51 :
  16. tylerdaily15@basic.poisedtoshrike.com : tylerdaily9 :
শিরোনাম :
সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সেলিমকে বহিস্কার মেহেরপুরের গাংনীতে প্রেমিকের টানে স্বামীকে হত্যা, স্ত্রী আটক সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ৭৯ বার পেছাল তালাক দেয়া স্বামীর কাছে ফিরে যেতে সহায়তা চেয়ে গণধর্ষণের শিকার গৃহবধূ লভ্যাংশ ঘোষণা শাহজালাল ইসলামী ব্যাংকের সন্দেহের ভিত্তিতে কুড়াল দিয়ে কুপিয়ে স্ত্রীর হাত-পা বিচ্ছিন্ন করলেন স্বামী চট্টগ্রামে মাদ্রাসার শিশু শিক্ষার্থী ইয়ামিনকে নির্যাতনের বিষয়ে জানতে চায় হাইকোর্ট বৃহস্পতিবার রাজধানীতে যেসব মার্কেট বন্ধ থাকে বাংলাদেশে পাচারের ঘটনা ঘটে তার মধ্যে ২১ শতাংশই নারী বাংলাদেশ টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সাত

ওটিসির ২৩ কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বিএসইসি

  • আপডেট টাইম: বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
  • ২৭ বার দেখা হয়েছে

আইন না মানায় দেশের উভয় শেয়ারবাজারের ওভার দ্যা কাউন্টার মার্কেটে (ওটিসি) তালিকাভুক্ত ২৩ কোম্পানির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, বিগত চার বছরের বেশি সময় ধরে বার্ষিক ও আর্থিক প্রতিবেদন দাখিল না করা, করপোরেট গভর্নেন্স কোড পরিপালন না করা এবং অন্যান্য সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে কোম্পানিগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তথ্য মতে, ওটিসি মার্কেটে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৬৪টি ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ৪৯টি কোম্পানি রয়েছে। এর মধ্যে ২৩টি কোম্পানি বিগত চার বছরের বেশি সময় ধরে নির্ধারিত সময়ে বার্ষিক প্রতিবেদন, নিরীক্ষিত বার্ষিক প্রতিবেদন, বিভিন্ন প্রন্তিক প্রতিবেদন প্রকাশ করছে না। একইসঙ্গে কোম্পানিগুলো বার্ষিক সাধারণ সভাও আয়োজন করছে না। এর ফলে কোম্পানিগুলোর করপোরেট পারফরমেন্স, আর্থিক সক্ষমতা ও করপোরেট গভর্নেন্স প্রাকটিস ব্যাহত হচ্ছে বলে মনে করছে বিএসইসি।

বিএসইসি সূত্রে জানা যায়, আইন লঙ্ঘন করা ওটিসির ২৩টি কোম্পানির মধ্যে সর্বশেষ ১৯৯৩ সালে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে মেটালেক্স করপোরেশন। এছাড়া ২০০৩ সালে বাংলাদেশ ইলেক্ট্রিসিটি মিটার; ২০০৪ সালে রাসপিট ডাটা ম্যানেজমেন্ট অ্যান্ড টেলিকমিউনিকেশন, রোজ হেভেন বলপেন ও পারফিউম কেমিক্যালস; ২০০৭ সালে ফার্মাকো ইন্টারন্যাশনাল; ২০০৯ সালে এক্সেলসিওর সুজ, জার্মান বাংলা জে ভি ফুড ও আমান সি ফুডস ইন্ডাস্ট্রিজ; ২০১০ সালে পেট্রো সিন্থেটিকস, জাগো করপোরেশন ও ড্যান্ডি ডায়িং; ২০১১ সালে কাশেম টেক্সটাইল, কাশেম সিল্ক ও বায়োনিক সি ফুড এক্সপোর্টস; ২০১৩ সালে বাংলা ফাইন সিরামিকস ও মেঘনা শ্রিম্প কালচার; ২০১৪ সালে বাংলা প্রসেস ও আশরাফ টেক্সটাইল এবং ২০১৫ সালে মিতা টেক্সটাইল, গাল্ফ ফুডস, ঢাকা ফিশারিজ ও বাংলাদেশ প্লান্টেশন বার্ষিক প্রতিবেদন দাখিল করেছে। একইসঙ্গে কোম্পানিগুলো বিভিন্ন বছরের প্রান্তিক প্রতিবেদনও প্রকাশ করেনি। ফলে কোম্পানিগুলো করপোরেট গভর্নেন্স কোডসহ সিকিউরিটিজ আইন লঙ্ঘন করেছে।

এরই ধারাবাহিকতায় গত ৭ অক্টোবর বিএসইসির ৭৪৩তম সভায় সিকিউরিটিজ সংক্রান্ত আইন লঙ্ঘনের কারণে ২৩ কোম্পানির মধ্যে কাশেম সিল্ক এবং কাশেম টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ছাড়া) ১ লাখ টাকা করে জরিমানা করে কমিশন।

এ বিষয়ে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, কাশেম সিল্ক ও কাশেম টেক্সটাইল দীর্ঘ দিন ধরে বিভিন্ন আইন লঙ্ঘন করে আসছে। ফলে বিএসইসি সার্বিক দিক বিবেচনায় কোম্পানি দু’টির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিয়েছে। ওটিসির অন্যান্য কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে কি-না জানতে চাইলে তিনি বলেন, বিএসইসি সময় অনুযায়ী সার্বিক দিক বিবেচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 ProthomBela

Site Customized By NewsTech.Com