1. admin@prothombela.com : দৈনিক প্রথমবেলা : দৈনিক প্রথমবেলা
  2. alhajshahalam99@gmail.com : দৈনিক প্রথমবেলা সত্যে অবিচল দৈনিক : দৈনিক প্রথমবেলা সত্যে অবিচল দৈনিক
শিরোনাম :
নওগাঁ টিটিসিতে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা দেশকে এগিয়ে নিতে সাহায্য করে- খাদ্যমন্ত্রী ভালুকায় শিক্ষার গুণগত মানোন্নয়নে মত বিনিময় সভা অনুষ্ঠিত- মহান মুক্তিযুদ্ধের বিজয়কে ত্বরান্বিত করেছেন শিল্পী সমাজ – খাদ্যমন্ত্রী ঝিনাইগাতী ইউএনওর মোবাইল নম্বর ক্লোন করে চাঁদা দাবি সাভার পৌর ৮নং ওয়ার্ড কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ধান ক্ষেত থেকে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার সৈয়দপুরে শেখ হাসিনার উন্নয়ন কর্মকান্ড জনসম্মুখে তুলে ধরা ও যুদ্ধাপরাধীদের নতুন চক্রান্তের প্রতিবাদে স্থানীয় আ’লীগের জনসভা নওগাঁ রাণীনগরে তাল বীজ রোপণের উদ্বোধন দরিদ্র মানুষের সামাজিক নিরাপত্তা বেড়েছে: খাদ্যমন্ত্রী ভালুকায় জনগণ ও শ্রমিকের কষ্ট লাগবে রাস্তা সংস্কারের উদ্বোধন

আইসিসি চেয়ারম্যান হচ্ছেন না সৌরভ!

  • আপডেট টাইম: মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
  • ১১৫ বার দেখা হয়েছে

শশাঙ্ক মনোহর পদত্যাগ করার পর থেকে এখনও পর্যন্ত আইসিসি চেয়ারম্যানের পদ খালি। প্রায় ৬ মাসের মত সময় পার হয়ে গেছে। কিন্তু আইসিসির অভিভাবক পদে কাউকে নিয়োগ দেয়া সম্ভব হয়নি। এবার অবশ্য আর খালি থাকছে না। ডিসেম্বরের প্রথম দিকেই আইসিসির চেয়ারম্যান নিয়োগ হয়ে যাবে।

  1. এ নিয়ে কিছুদিন আগে একটি সার্কুলারও প্রকাশ করেছে আইসিসি। যেখানে বলা হয়েছিল প্রার্থীদের নামের তালিকা জমা দেয়ার জন্য। যদিও তখন আইসিসি থেকে নির্বাচন পদ্ধতি নিয়ে কিছু বলা হয়নি। ইলেকশন হবে না সিলেকশন হবে- সেটাও নিশ্চিত নয়।

শশাঙ্ক মনোহর পদত্যাগ করার পর থেকেই ভারতীয় মিডিয়ায় জোর গুঞ্জন, বিসিসিআই ছেড়ে এবার আইসিসির মসনদে বসতে পারেন সৌরভ গাঙ্গুলি। এ নিয়ে ভারতীয়দের মধ্যে দারুণ উত্তেজনাও কাজ করছিল।

কিন্তু শেষ পর্যন্ত বোঝা যাচ্ছে, প্রার্থীই হচ্ছেন না সৌরভ। আইসিসির চেয়ারম্যান হওয়া তো দুরে থাক। আপাতত বিসিসিআই সিদ্ধান্ত নিয়েছে আইসিসি চেয়ারম্যান পদে তারা কাকে সমর্থন জানাবেন, সে ব্যাপারে।

 

মাঝে শোনা গিয়েছিল, সিঙ্গাপুরের ইমরান খাজাকে সমর্থন জানাবেন। তবে ভারতীয় মিডিয়ার খবর, ‘আগামী আইসিসি চেয়ারম্যান নির্বাচনে নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলেকে খুব সম্ভবত সমর্থন দিতে যাচ্ছে ভারত।’ বিসিসিআইয়ের বিভিন্ন সূত্রের বরাত দিয়ে তারা জানাচ্ছে এ খবর।

আইসিসি চেয়ারম্যান পদে মাত্র দু’জন মনোনয়ন জমা দিয়েছেন। নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলে এবং সিঙ্গাপুরের ইমরান খাজা। বলা হচ্ছে, আইসিসির সর্বোচ্চ পদে খাজার বদলে বার্কলে থাকলে ভারতের অনেক বেশি সুবিধা।

 

অতএব, সিঙ্গাপুরের প্রার্থীকে সমর্থন করেও কোনো লাভ নেই। যদিও এখনই কোনো কিছু চূড়ান্ত নয়। যে কোনো সময় যে কোনো কিছু পরিবর্তন হতে পারে।

কারণ, আইসিসি চেয়ারম্যান নির্বাচনের এখনও একমাস বাকি। এই এক মাসে যদি খাজা ভারতীয় বোর্ডকে একই সুযোগসুবিধা দেন বা দেওয়ার প্রতিশ্রুতি দেন, যা কি না বার্কলে থাকলে ভারত পেত, তাহলে অঙ্ক আবার পাল্টে যেতে পারে।

তবে আপাতত বার্কলেকে সমর্থনের সম্ভাবনাই বেশি। কারণ তিনি দ্বি-পাক্ষিক সিরিজের উপর জোর দেওয়ার কথা ভেবে রেখেছেন। যা ভারতও চায়। আইসিসির সদ্য সাবেক হওয়া বোর্ডের সঙ্গে ভারতীয় বোর্ডের সব সমস্যার কারণই ছিল এই দ্বি-পাক্ষিক সিরিজ।

শশাঙ্ক মনোহরের আইসিসি প্রায় প্রতিবছর অন্তত একটি করে আইসিসি ইভেন্ট করার পক্ষে ছিল; কিন্তু, ভারতীয় বোর্ডের তাতে তীব্র আপত্তি ছিল। কারণ, সেটা হলে একে তো দ্বি-পাক্ষিক সিরিজগুলি গুরুত্ব হারায়, সে সঙ্গে আইপিএলের মতো টুর্নামেন্টেরও জনপ্রিয়তা কমে যায়। আইসিসির নতুন বোর্ডের কাছে ভারত চাইবে, যাতে দ্বি-পাক্ষিক সিরিজে তারা বেশি মনোনিবেশ করতে পারে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
প্রকাশক কর্তৃক স্যানমিক প্রিন্টিং এন্ড প্যাকেজেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড, সুত্রাপুর, ঢাকা থেকে মুদ্রিত। সর্বসত্ত্ব সংরক্ষিত © ২০২১ প্রথমবেলা
Site Customized By Rahatit.Com