1. admin@prothombela.com : দৈনিক প্রথমবেলা : দৈনিক প্রথমবেলা
  2. alhajshahalam99@gmail.com : দৈনিক প্রথমবেলা সত্যে অবিচল দৈনিক : দৈনিক প্রথমবেলা সত্যে অবিচল দৈনিক

পেঁয়াজের খোসার পুষ্টিগুণ

  • আপডেট টাইম: শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০
  • ২৯২ বার দেখা হয়েছে

আমাদের দৈনন্দিন রান্নায় পেঁয়াজের ব্যবহার থাকে অনেকখানি। তবে রান্না করতে শুধু পেঁয়াজের ভেতরের অংশই ব্যবহার করা হয়। এর খোসাটা কোনো কাজে লাগে না বলে ফেলে দেওয়া হয়। তবে এর রয়েছে পেঁয়াজের মতোই উপকার। পেঁয়াজের খোসায় পেঁয়াজের মতোই পুষ্টিগুণ রয়েছে,যা শরীরের বিভিন্ন রোগের দাওয়াই।

এজন্য বিশেষজ্ঞরা বলেন, পেঁয়াজের খোসার চা তৈরি করে পান করতে। নিয়মিত পেঁয়াজের খোসার চা খেলে স্থূলতা, অ্যালার্জি, সংক্রমণ ও উচ্চরক্তচাপ কমে। এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীরে ইনসুলিন ও হজমশক্তি বাড়াতে সহায়তা করে। এ চা আপনার ঘুমের সমস্যাও দূর করবে। পেঁয়াজের খোসার চায়ের ঝাঁঝাল গন্ধে বন্ধ নাক খুলে যাবে। এ চা আপনি কিন্তু গাছেও ব্যবহার করতে পারেন। এটি মাটিতে সারের কাজ করবে। পেঁয়াজের খোসার চা করতে প্রথমে পরিমাণমতো খোসা ১৫ থেকে ২০ মিনিট সিদ্ধ করে ছেঁকে নিন। এবার কাপে ঢেলে সামান্য মধু মেশান। দিনে যখন ইচ্ছা এ চা পান করতে পারেন।

সূত্র : ওয়েবসাইট

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
প্রকাশক কর্তৃক স্যানমিক প্রিন্টিং এন্ড প্যাকেজেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড, সুত্রাপুর, ঢাকা থেকে মুদ্রিত। সর্বসত্ত্ব সংরক্ষিত © ২০২১ প্রথমবেলা
Site Customized By Rahatit.Com