1. admin@prothombela.com : দৈনিক প্রথমবেলা : দৈনিক প্রথমবেলা
  2. alhajshahalam99@gmail.com : দৈনিক প্রথমবেলা সত্যে অবিচল দৈনিক : দৈনিক প্রথমবেলা সত্যে অবিচল দৈনিক
  3. 65@sondat.com.vn : claudejnj9 :
শিরোনাম :
ধান ক্ষেত থেকে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার সৈয়দপুরে শেখ হাসিনার উন্নয়ন কর্মকান্ড জনসম্মুখে তুলে ধরা ও যুদ্ধাপরাধীদের নতুন চক্রান্তের প্রতিবাদে স্থানীয় আ’লীগের জনসভা নওগাঁ রাণীনগরে তাল বীজ রোপণের উদ্বোধন দরিদ্র মানুষের সামাজিক নিরাপত্তা বেড়েছে: খাদ্যমন্ত্রী ভালুকায় জনগণ ও শ্রমিকের কষ্ট লাগবে রাস্তা সংস্কারের উদ্বোধন সাতক্ষীরায় পানিবন্দী মানুষের মানববন্ধন নারায়ণ হত্যাকাণ্ডের খুনী রাজু  আটক জামুকা’র সুপারিশ বিহীন বেসামরিক গেজেট ধারী ২৩ জন বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই সম্পন্ন ভাঙ্গা সাঁকোয় লাখ মানুষের চলাচলে চরম দুর্ভোগ নালিতাবড়ীতে বাল্যবিবাহে- বরের তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড

লেনদেন থেকে আয়কর আদায় করতে চায় এনবিআর

  • আপডেট টাইম: মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০
  • ৫৬ বার দেখা হয়েছে

ভবিষ্যতে প্রতিটি লেনদেন থেকে আয়কর আদায় নিশ্চিত করতে চায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ লক্ষ্যে এনবিআরের প্রাতিষ্ঠানিক, কাঠামোগত ও প্রযুক্তিগত সক্ষমতা বাড়ানো হবে। গতকাল সোমবার রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনে আয়কর দিবস উপলক্ষ্যে আয়োজিত এক অনলাইন সেমিনারে (ওয়েবিনার) মূল প্রবন্ধ উপস্থাপনকালে প্রতিটি লেনদেন থেকে কর আহরণ নিশ্চিত করার বিষয়টি তুলে ধরা হয়। এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে সেমিনারের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ সময় মূল প্রবন্ধ উপস্থাপনকালে আয়করের আওতা বাড়াতে কর বিভাগের ভবিষ্যত্ পরিকল্পনাও তুলে ধরেন এনবিআর সদস্য আলমগীর হোসেন। এ সময় জানানো হয়, ভবিষ্যতে অনলাইন ও ডিজিটাল ইকোনমি থেকে কর আদায় নিশ্চিত করা হবে। প্রথাগত রিটার্ন দাখিলের পরিবর্তে অ্যাপসনির্ভর রিটার্ন দাখিলব্যবস্থা প্রবর্তন করা হবে। এছাড়া পুরো রিটার্ন দাখিলব্যবস্থাকে অনলাইনভিত্তিক করা, রিয়েল টাইম ব্যাংক ও আর্থিক লেনদেন-সংক্রান্ত তথ্যপ্রাপ্তি নিশ্চিত করতে বিভিন্ন সংস্থার সঙ্গে শেয়ার প্ল্যাটফরম সৃষ্টি করাসহ বেশকিছু পরিকল্পনা তুলে ধরা হয়।

সেমিনারে জানানো হয়, গত এক দশকে দেশে করদাতার সংখ্যা বেড়েছে ৩৫৭ শতাংশ। একই সময়ে রিটার্ন দাখিলের সংখ্যা বেড়েছে ১৫৭ শতাংশ। এছাড়া আলোচ্য সময়ে আয়কর আদায় বেড়েছে ১৬ শতাংশ আর জিডিপিতে করের অবদান বেড়েছে প্রায় ১৩ শতাংশ।

এ সময় এনবিআর চেয়ারম্যান বলেন, করবান্ধব পরিবেশ সৃষ্টি করতে আমরা কাজ করে যাচ্ছি। স্বচ্ছ পরিবেশ নিশ্চিত হলে করদাতার সংখ্যা বাড়বে। কর হার কমানো হয়েছে। বিভিন্ন অটোমেশনের মাধ্যমে রিটার্ন দাখিলের ব্যবস্থা করছি। অটোমেশন বা প্রযুক্তির ব্যবহারে আমাদের চেষ্টা থাকবে। আমরা রাজস্ব আহরণে আরো ডিজিটাল মাধ্যমে যাচ্ছি। সঠিক আয় ও অডিট রিপোর্ট পাওয়া গেলে করপোরেট ট্যাক্স হার কমানো যাবে। সেমিনারে অনলাইনে বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, আইসিএবির প্রেসিডেন্ট মুহাম্মদ ফারুক প্রমুখ।

প্রসঙ্গত, দেশে গত প্রায় এক দশক ধরে আয়কর আদায় বাড়াতে নানামুখী উদ্যোগ নিয়েছে এনবিআর। ২০১০ সাল থেকে আয়কর মেলা আয়োজন করা হচ্ছে। মেলায় এসে করদাতারা তাদের আয়কর রিটার্ন জমা দিতে পারছেন। তবে এখনো বাংলাদেশে কর প্রদানব্যবস্থা নিয়ে অভিযোগ রয়েছে করদাতাদের। কর অফিসে হয়রানি এবং কর প্রদানব্যবস্থা সহজ নয় বলে বলা হচ্ছে। এ লক্ষ্যে কর প্রদানব্যবস্থাকে অনলাইনভিত্তিক করতে এনবিআর দীর্ঘদিন ধরে কাজ করলেও তাতে প্রত্যাশিত ফল আসেনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
প্রকাশক কর্তৃক স্যানমিক প্রিন্টিং এন্ড প্যাকেজেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড, সুত্রাপুর, ঢাকা থেকে মুদ্রিত। সর্বসত্ত্ব সংরক্ষিত © ২০২১ প্রথমবেলা
Site Customized By Rahatit.Com