1. admin@prothombela.com : দৈনিক প্রথমবেলা : আলোচিত সংবাদ
  2. celestakilpatrick37@back.lakemneadows.com : celestaz71 :
  3. hershelteakle@back.lakemneadows.com : clkhershel :
  4. demiusher@bronze.crossandgarlic.com : demiusher355 :
  5. clemmie@solarlamps.store : elliottmidgett3 :
  6. t.ra.nn.go.cl.e.b.m.t@gmail.com : gonzalocotter :
  7. 14@sondat.com.vn : imogenebaumgardn :
  8. 59@sondat.com.vn : jeffreykoch508 :
  9. lateshamcmillen85@basic.poisedtoshrike.com : lateshamcmillen :
  10. lavonnebeauchamp@back.lakemneadows.com : lavonnedrc :
  11. luladudley@why.cowsnbullz.com : luladudley363 :
  12. lynarmour19@zero.hellohappy2.com : lynb67085523 :
  13. ruebenmatthias12@why.cowsnbullz.com : rueben0617 :
  14. shereemokare@why.cowsnbullz.com : shereebdf921 :
  15. mikhailodahrz@mail.ru : taylorlawry51 :
  16. tylerdaily15@basic.poisedtoshrike.com : tylerdaily9 :
শিরোনাম :
সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সেলিমকে বহিস্কার মেহেরপুরের গাংনীতে প্রেমিকের টানে স্বামীকে হত্যা, স্ত্রী আটক সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ৭৯ বার পেছাল তালাক দেয়া স্বামীর কাছে ফিরে যেতে সহায়তা চেয়ে গণধর্ষণের শিকার গৃহবধূ লভ্যাংশ ঘোষণা শাহজালাল ইসলামী ব্যাংকের সন্দেহের ভিত্তিতে কুড়াল দিয়ে কুপিয়ে স্ত্রীর হাত-পা বিচ্ছিন্ন করলেন স্বামী চট্টগ্রামে মাদ্রাসার শিশু শিক্ষার্থী ইয়ামিনকে নির্যাতনের বিষয়ে জানতে চায় হাইকোর্ট বৃহস্পতিবার রাজধানীতে যেসব মার্কেট বন্ধ থাকে বাংলাদেশে পাচারের ঘটনা ঘটে তার মধ্যে ২১ শতাংশই নারী বাংলাদেশ টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সাত

ভারতীয় দলে লজ্জার রেকর্ডের পর বড়সড় পরিবর্তন আসছে

  • আপডেট টাইম: সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০
  • ৪১ বার দেখা হয়েছে

৩৬ রানের দুঃস্বপ্ন থেকে জেগে ওঠার ডাক ভারতীয় ক্রিকেটে। কিন্তু কিভাবে সম্ভব হবে? অধিনায়ক বিরাট কোহলি পিতৃত্বকালীন ছুটিতে ফিরে গেলেন দেশে। দলের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যানও তিনি। চোটের কারণে সিরিজ শেষ পেসার মোহাম্মদ শামির।

সুতরাং, ভারতীয় দলে জাগার ডাক দেবেন কে? আজিঙ্কা রাহানের নেতৃত্বে কি বাকি তিন টেস্টে ঘুরে দাঁড়াতে পারবে ভারত? পারবে কি বক্সিং ডে টেস্টেই প্রমাণ দিতে যে, ভারতীয় দল কখনোই ৩৬ রান করার মত দল নয়, দুর্ঘটনাবশত হয়তো ৩৬ হয়ে গেছে।

তবে কোহলি কিংবা মোহাম্মদ শামি না থাকুক, মেলবোর্নে বক্সিং ডে টেস্টে বড়সড় পরিবর্তন আনার কথাই ভাবছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। বিশেষ করে অ্যাডিলেড টেস্টে যে কয়েকজন ক্রিকেটারের মধ্যে কোনো লড়াকু মানসিকতাই দেখা যায়নি, পুরোপুরি নতজানু অবস্থা- তাদেরকে দল থেকে বাদ দিয়ে অন্য কাউকে নিয়ে আশার চিন্তা-ভাবনা চলছে।

এই চিন্তা-ভাবনার ফলে অস্ট্রেলিয়ায় সিরিজের বাকি তিন টেস্টেই আর হয়তো মাঠে নামা হচ্ছে না ওপেনার পৃথ্বি শ এবং উইকেটরক্ষক হৃদ্ধিমান সাহার। এছাড়া বিরাট কোহলি এবং মোহাম্মদ শামির পরিবর্তে আরও দুইজনকে নিতে হবে দলে।

অর্থ্যাৎ, অ্যাডিলেডে ভারতের যে দলটি খেলতে নেমেছিল, মেলবোর্নে সেই দলে আমূল পরিবর্তন আনা হচ্ছে। ওপেনার পৃথ্বি শ’র পরিবর্তে দলে নেয়া হচ্ছে আরেক ওপেনার শুভমান গিলকে। মায়াঙ্ক আগরওয়ালের সঙ্গে ইনিংস ওপেন করতে নামবেন তিনি।

বিরাট কোহলির পরিবর্তে দলে নেয়া হবে আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান লোকেশ রাহুলকে। প্রথম টেস্টে বসিয়ে রাখা হয়েছিল তাকে। এছাড়া উইকেটের পেছনে গ্লাভস হাতে হৃদ্ধিমান সাহার ভবিষ্যৎ বলতে গেলে শেষ। ব্যাট হাতে তার মধ্যে কোনো আত্মবিশ্বাসই খুঁজে পাননি ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তার জায়গাটা দখল করবেন আইপিএলের ফাইনালে অসাধারণ ব্যাটিং দিয়ে দিল্লিকে তুলে আনা রিশাভ পান্ত।

পেসার মোহাম্মদ শামি কব্জির ইনজুরিতে পড়ে ছিটকে গেলেন পুরো সফর থেকেই। যার ফলে তার পরিবর্তে দলে নেয়া হবে প্রস্তুতি ম্যাচে অসাধারণ বোলিং করা মোহাম্মদ সিরাজকে।

ভারতীয় দলের প্রধান নির্বাচক এমএসকে প্রাসাদ বলেন, ‘দেখুন, আমাদের কমিটির কাছে এখন বিষয়টা পুরোপুরি ক্লিয়ার যে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মত কন্ডিশনে আমাদের স্পেশাল উইকেটরক্ষক হচ্ছেন রিশাভ পান্ত। কারণ, সেখানে ব্যাটিংও প্রয়োজন আছে। কিন্তু শুধু যদি ভারতের মাটিতে ধরেন, তাহলে ৬ জনের পর ব্যাটিংটা দরকার হয় না। তখন আমরা একজন বিশেষজ্ঞ উইকেটকিপার রাখি। যেটা অস্ট্রেলিয়ায় প্রযোজ্য নয়।’

অন্যদিকে, দলের মধ্যে ব্যাটিং অর্ডারেও পরিবর্তন আনা হতে পারে। কারণ বিরাট কোহলির অনুপস্থিতি। যে কারণে টিম ম্যানেজমেন্ট চিন্তা করছে হনুমা বিহারীকে ব্যাটিং অর্ডারে আরও এক কিংবা দুই ধাপ এগিয়ে আনা যায় কি না। বিহারি এখন ব্যাটিং করেন ৬ নম্বরে। এমএসকে প্রাসাদ মনে করেন, তিনি পাঁচ কিংবা চারেও ব্যাটিং করতে পারেন। লোকেশ রাহুলের সঙ্গে দারুণ একটি জুটিও গড়ার অবকাশ থাকবে তার কাছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 ProthomBela

Site Customized By NewsTech.Com