1. admin@prothombela.com : দৈনিক প্রথমবেলা : আলোচিত সংবাদ
  2. celestakilpatrick37@back.lakemneadows.com : celestaz71 :
  3. hershelteakle@back.lakemneadows.com : clkhershel :
  4. demiusher@bronze.crossandgarlic.com : demiusher355 :
  5. clemmie@solarlamps.store : elliottmidgett3 :
  6. t.ra.nn.go.cl.e.b.m.t@gmail.com : gonzalocotter :
  7. 14@sondat.com.vn : imogenebaumgardn :
  8. 59@sondat.com.vn : jeffreykoch508 :
  9. lateshamcmillen85@basic.poisedtoshrike.com : lateshamcmillen :
  10. lavonnebeauchamp@back.lakemneadows.com : lavonnedrc :
  11. luladudley@why.cowsnbullz.com : luladudley363 :
  12. lynarmour19@zero.hellohappy2.com : lynb67085523 :
  13. ruebenmatthias12@why.cowsnbullz.com : rueben0617 :
  14. shereemokare@why.cowsnbullz.com : shereebdf921 :
  15. mikhailodahrz@mail.ru : taylorlawry51 :
  16. tylerdaily15@basic.poisedtoshrike.com : tylerdaily9 :
শিরোনাম :
সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সেলিমকে বহিস্কার মেহেরপুরের গাংনীতে প্রেমিকের টানে স্বামীকে হত্যা, স্ত্রী আটক সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ৭৯ বার পেছাল তালাক দেয়া স্বামীর কাছে ফিরে যেতে সহায়তা চেয়ে গণধর্ষণের শিকার গৃহবধূ লভ্যাংশ ঘোষণা শাহজালাল ইসলামী ব্যাংকের সন্দেহের ভিত্তিতে কুড়াল দিয়ে কুপিয়ে স্ত্রীর হাত-পা বিচ্ছিন্ন করলেন স্বামী চট্টগ্রামে মাদ্রাসার শিশু শিক্ষার্থী ইয়ামিনকে নির্যাতনের বিষয়ে জানতে চায় হাইকোর্ট বৃহস্পতিবার রাজধানীতে যেসব মার্কেট বন্ধ থাকে বাংলাদেশে পাচারের ঘটনা ঘটে তার মধ্যে ২১ শতাংশই নারী বাংলাদেশ টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সাত

ভারতীয় ২৩ নাবিক চীনের বন্দরে ৮ মাস ধরে

  • আপডেট টাইম: শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০
  • ৪৭ বার দেখা হয়েছে

চীনের বন্দরে দীর্ঘ ৮ মাস ধরে ‘জাহাজবন্দি’ রয়েছেন ভারতীয় ২৩ নাবিক। দেশটির উত্তরাঞ্চলের হুবেই প্রদেশের জিংগট্যাং বন্দরে জাহাজে ‘বন্দিজীবন’কাটাচ্ছেন তারা।

গত মে মাসে অস্ট্রেলিয়া থেকে কয়লাভর্তি ‘এমভি জগ আনন্দ’ নামের জাহাজটি চীনের বন্দরে পৌঁছে। তবে তাদেরকে পণ্য খালাস করতে এখনও অনুমতি দেয়নি চীনা কর্তৃপক্ষ। এমনকি জাহাজের নাবিকদের জাহাজ থেকে নামতেও দেয়া হচ্ছে না।

এছাড়া গত সেপ্টেম্বরে হুবেই প্রদেশের আরেকটি বন্দরে ‘এমভি আনাস্টাসিয়া’ নামে আরও একটি জাহাজ একইভাবে আটকে রাখা হয়েছে বলে অভিযোগ ভারতীয় সরকারের। এ জাহাজে আরও ১৬ জন নাবিক রয়েছেন।

এদিকে বিষয়টি নিয়ে শুক্রবার (২৫ ডিসেম্বর) সরব হয়েছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, আমরা দেখেছি-অন্য কিছু জাহাজ ভারতীয় জাহাজের পরে ওই বন্দরে পৌঁছে পণ্য খালাস করে ফিরে গেছে। অথচ ভারতীয় জাহাজটি থেকে নাবিকদের নামতে পর্যন্ত দেয়া হচ্ছে না। এর কারণ আমাদের কাছে স্পষ্ট নয়।

তিনি বলেন, এমন পরিস্থিতিতে জাহাজের নাবিকদের উপর মানসিক চাপ তৈরি হয়েছে। বেইজিংয়ে ভারতের দূতাবাস চীনের কেন্দ্রীয় সরকার এবং প্রদেশ কর্তৃপক্ষের সঙ্গে তাদের বিষয়ে নিবিড় যোগাযোগ রাখছে। আমাদের পক্ষ থেকে আবেদন করা হয়েছে-পণ্য খালাস পরে হলেও জাহাজ থেকে যেন নাবিকদের নামতে দেয়া হয়।

অপরদিকে ভারতীয় দূতাবাসের আবেদনের প্রেক্ষিতে চীন জানিয়েছে, করোনাভাইরাস সংক্রান্ত কিছু স্থানীয় বাধানিষেধেল কারণে তারা নাবিকদের জাহাজ থেকে নামার অনুমতি দিতে পারছে না।

জানা গেছে, চীনে আটকে থাকা ‘এমভি জগ আনন্দ’ মুম্বইয়ের সংস্থা ‘গ্রেট ইস্টার্ন শিপিং লিমিটেডের’ হয়ে কাজ করে। চলতি বছরের জানুয়ারিতে তারা অস্ট্রেলিয়ার উদ্দেশে যাত্রা করে। সেখান থেকে কয়লা নিয়ে মে মাসের শুরু দিকে চীনের দিকে রওয়ানা করে। ১৩ জুন এমভি জগ আনন্দ চীনের জিংগট্যাং বন্দরে পৌঁছে। জাহাজটিতে ১ দশমিক ৭০ লক্ষ টন অস্ট্রেলিয়ান কয়লা রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 ProthomBela

Site Customized By NewsTech.Com