1. admin@prothombela.com : দৈনিক প্রথমবেলা : দৈনিক প্রথমবেলা
  2. alhajshahalam99@gmail.com : দৈনিক প্রথমবেলা সত্যে অবিচল দৈনিক : দৈনিক প্রথমবেলা সত্যে অবিচল দৈনিক
শিরোনাম :
নওগাঁ টিটিসিতে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা দেশকে এগিয়ে নিতে সাহায্য করে- খাদ্যমন্ত্রী ভালুকায় শিক্ষার গুণগত মানোন্নয়নে মত বিনিময় সভা অনুষ্ঠিত- মহান মুক্তিযুদ্ধের বিজয়কে ত্বরান্বিত করেছেন শিল্পী সমাজ – খাদ্যমন্ত্রী ঝিনাইগাতী ইউএনওর মোবাইল নম্বর ক্লোন করে চাঁদা দাবি সাভার পৌর ৮নং ওয়ার্ড কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ধান ক্ষেত থেকে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার সৈয়দপুরে শেখ হাসিনার উন্নয়ন কর্মকান্ড জনসম্মুখে তুলে ধরা ও যুদ্ধাপরাধীদের নতুন চক্রান্তের প্রতিবাদে স্থানীয় আ’লীগের জনসভা নওগাঁ রাণীনগরে তাল বীজ রোপণের উদ্বোধন দরিদ্র মানুষের সামাজিক নিরাপত্তা বেড়েছে: খাদ্যমন্ত্রী ভালুকায় জনগণ ও শ্রমিকের কষ্ট লাগবে রাস্তা সংস্কারের উদ্বোধন

আর মাত্র কয়েকটা দিন সময় রয়েছে ডোনাল্ড ট্রাম্পের

  • আপডেট টাইম: মঙ্গলবার, ৫ জানুয়ারি, ২০২১
  • ১০৫ বার দেখা হয়েছে

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মানুষ হিসেবে আর মাত্র কয়েকটা দিন সময় রয়েছে ডোনাল্ড ট্রাম্পের হাতে। আইন অনুসারে প্রেসিডেন্ট ক্ষমতায় রয়েছেন এখনো ডোনাল্ড ট্রাম্প। যদিও ইলেকটেড প্রেসিডেন্ট হিসেবে আর কিছু দিনের মধ্যেই শপথ নেবেন ডেমোক্র্যাটিক দলের নেতা জো বাইডেন। কিন্তু শেষ প্রহরেও ক্ষমতায় থাকতে শেষ চেষ্টা চালাচ্ছেন ট্রাম্প।

সম্প্রতি যে ফোন কল হাতে এসেছে সংবাদমাধ্যমের, সেখানে ট্রাম্পের একটি ‘ট্যাপড কল’ পাওয়া গিয়েছে। সেই কলটিতে শোনা যাচ্ছে জর্জিয়ার রিপাবলিকান সচিবকে রীতিমত হুমকি দিচ্ছেন প্রেসিডেন্ট। প্রেসিডেন্সিয়াল নির্বাচনের ফলাফল উল্টে দিতে যত সংখ্যক ভোট প্রয়োজন সেই ভোট খুঁজে বের করার নির্দেশ দিতেও শোনা যায়। এক ঘণ্টার সেই ফোন কলে ওই কর্মকর্তাকে বিভিন্নভাবে চাপ দেওয়ার চেষ্টা করেন তিনি। এমনটাও জানা গিয়েছে অডিও রেকর্ড থেকে।

ট্রাম্পকে সেই কলে বলতে শোনা যায়, “জানেন কি এই কাজ না করা অপরাধ। একটি ফৌজদারি অপরাধ। আশা করি সেটা আপনারা হতে দেবেন না। এটি আপনাদের পক্ষে বড় ঝুঁকি। বেশ বড় ঝুঁকি।”
যদিও কর্মকর্তাকে খুব ঠাণ্ডা স্বরেই সেই নির্দেশ খারিজ করতে শোনা যায়। বলতে শোনা যায়, ”শুনুন প্রেসিডেন্ট, আপনার হাতে যে তথ্য রয়েছে তা ঠিক নয়। আমরা মানছি না যে আপনিই জিতেছেন।”

এদিকে, বিদায় বেলায় বাইডেনকে ফাঁসিয়ে যেতে প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে ‘বেপরোয়া’ সামরিক পদক্ষেপ নিতে পারেন বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। আগামী দুই সপ্তাহের মধ্যে ট্রাম্পের নির্দেশে ইরানে ‘ভয়াবহ হামলা’ হতে পারে বলে মনে করছেন তারা। এরইমধ্যে গত বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রে পারস্য উপসাগরে তিন দফায় মার্কিন বি-৫২ বোমারু বিমান উড়িয়েছে। সর্বশেষ গত বুধবারও পারস্য উপসাগরে ওড়ে এই বিমান।

ইরানকে প্রতিশোধ নিতে বিরত রাখতেই যুক্তরাষ্ট্র এসব বোমারু বিমান উড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। আবার ইরান কাশেম সোলাইমানি হত্যার প্রথম বর্ষপূর্তির আগে তার প্রতি শ্রদ্ধা জানাতে আয়োজিত এক অনুষ্ঠানে কঠোর প্রতিশোধের হুঁশিয়ারি বার্তা দিয়েছে। সব মিলিয়ে মুখোমুখি অবস্থান করছে যুক্তরাষ্ট্র ও ইরান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
প্রকাশক কর্তৃক স্যানমিক প্রিন্টিং এন্ড প্যাকেজেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড, সুত্রাপুর, ঢাকা থেকে মুদ্রিত। সর্বসত্ত্ব সংরক্ষিত © ২০২১ প্রথমবেলা
Site Customized By Rahatit.Com