1. admin@prothombela.com : দৈনিক প্রথমবেলা : আলোচিত সংবাদ
  2. celestakilpatrick37@back.lakemneadows.com : celestaz71 :
  3. hershelteakle@back.lakemneadows.com : clkhershel :
  4. demiusher@bronze.crossandgarlic.com : demiusher355 :
  5. clemmie@solarlamps.store : elliottmidgett3 :
  6. t.ra.nn.go.cl.e.b.m.t@gmail.com : gonzalocotter :
  7. 14@sondat.com.vn : imogenebaumgardn :
  8. 59@sondat.com.vn : jeffreykoch508 :
  9. lateshamcmillen85@basic.poisedtoshrike.com : lateshamcmillen :
  10. lavonnebeauchamp@back.lakemneadows.com : lavonnedrc :
  11. luladudley@why.cowsnbullz.com : luladudley363 :
  12. lynarmour19@zero.hellohappy2.com : lynb67085523 :
  13. ruebenmatthias12@why.cowsnbullz.com : rueben0617 :
  14. shereemokare@why.cowsnbullz.com : shereebdf921 :
  15. mikhailodahrz@mail.ru : taylorlawry51 :
  16. tylerdaily15@basic.poisedtoshrike.com : tylerdaily9 :
শিরোনাম :
সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সেলিমকে বহিস্কার মেহেরপুরের গাংনীতে প্রেমিকের টানে স্বামীকে হত্যা, স্ত্রী আটক সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ৭৯ বার পেছাল তালাক দেয়া স্বামীর কাছে ফিরে যেতে সহায়তা চেয়ে গণধর্ষণের শিকার গৃহবধূ লভ্যাংশ ঘোষণা শাহজালাল ইসলামী ব্যাংকের সন্দেহের ভিত্তিতে কুড়াল দিয়ে কুপিয়ে স্ত্রীর হাত-পা বিচ্ছিন্ন করলেন স্বামী চট্টগ্রামে মাদ্রাসার শিশু শিক্ষার্থী ইয়ামিনকে নির্যাতনের বিষয়ে জানতে চায় হাইকোর্ট বৃহস্পতিবার রাজধানীতে যেসব মার্কেট বন্ধ থাকে বাংলাদেশে পাচারের ঘটনা ঘটে তার মধ্যে ২১ শতাংশই নারী বাংলাদেশ টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সাত

দেশে অপ্রদর্শিত আয় তথা কালো টাকা বাড়ছে

  • আপডেট টাইম: বুধবার, ১৩ জানুয়ারি, ২০২১
  • ২২ বার দেখা হয়েছে

এই অর্থবছরের প্রথম ছয় মাসেই নির্দিষ্ট হারে কর প্রদান করে ১০ হাজার কোটি টাকারও বেশি অর্থ সাদা করা হয়েছে। গবেষকরা বলছেন, এ বছর অল্প কর দিয়ে কালো টাকা সাদা করার সুবিধা দেয়ায় করোনার মধ্যেও এমন রেকর্ড পরিমাণ অর্থ সাদা করা হয়েছে। এতে বেশি লাভ হয়েছে কর ফাঁকি দেয়া ব্যক্তির। এই সুবিধা বন্ধ করে রাজস্ব আহরণ বাড়াতে নজরদারি জোরদারের পরামর্শ দিয়েছেন গবেষকরা।

রাজস্ব বোর্ডের তথ্য মতে, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ১০ হাজার ২২০ কোটি কালো টাকা সাদা করা হয়েছে। জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ২শ ৫ জন করদাতা ২২ কোটি ৮৪ লাখ টাকা কর দেওয়ার পর পুঁজিবাজারে ঘোষিত অর্থ বিনিয়োগ করেছে। আর সাত হাজার ৪শ ৪৫ জন করদাতা ৯শ ৩৯ কোটি ৭৬ লাখ টাকা কর দিয়ে সম্পদ বৈধ করেছেন। এতে ছয় মাসে রেকর্ড পরিমাণ কালো টাকা সাদা হল।

রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী, স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ১৬ বার এই সুযোগ দেয়া হল; তাতে প্রায় ৩০ হাজার কোটি টাকার মত অর্থ সাদা হয়েছে।

এর আগে সবচেয়ে বেশি টাকা সাদা হয়েছে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সময়ে। যখন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ছিলেন আব্দুল মজিদ। তিনি জানান, এ বছর নগদ অর্থ, ব্যাংক আমানত, সঞ্চয়পত্র বা অন্য যেকোনো সম্পদের ওপর ১০ শতাংশ কর প্রদানের মাধ্যমে অপ্রদর্শিত আয় বৈধ করার সুযোগ রাখা হয়েছে; যেখানে বৈধভাবে প্রদর্শিত আয়ের উপর এই হার ২৫ শতাংশ। এই ব্যবস্থা অনেককেই হতাশ করেছে বলে মনে করেন তিনি।

বাংলাদেশে কালো টাকার পরিমাণ কত তা নিয়ে সরকারি-বেসরকারি কোন সংস্থার গবেষণায় নেই৷ বিশ্বব্যাংকের ২০০৫ সালের এক গবেষণা অনুযায়ী, ২০০২-২০০৩ সালে কালো টাকার পরিমাণ ছিল মোট জিডিপির ৩৭ দশমিক ৭ শতাংশ। আর ২০১১ সালে অর্থ মন্ত্রণালয় পরিচালিত একটি জরিপে দেখা যায় ২০১০ সালে কালো টাকার পরিমাণ ছিল জিডিপির ৬২ দশমিক সাত পাঁচ ভাগ, যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ৷ ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত গড়ে এই কালো টাকার পরিমান ছিল জিডিপির ৩৫ দশমিক ৬ ভাগ৷ আর ১৯৭৩ সালে ছিলো জিডিপির মাত্র ৭ ভাগ৷ গবেষকরা বলছেন, দেশে কালো টাকার পরিমান দিনদিন বাড়ছে।

রাজস্ব বোর্ড কালো টাকা সাদা করার এই সুযোগ দিচ্ছে এক বছরের জন্য। ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত কালো টাকা সাদা করতে গিয়ে আয়ের উৎস নিয়ে কোন প্রশ্ন করবে না রাজস্ব বোর্ড।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 ProthomBela

Site Customized By NewsTech.Com