1. admin@prothombela.com : দৈনিক প্রথমবেলা : আলোচিত সংবাদ
  2. celestakilpatrick37@back.lakemneadows.com : celestaz71 :
  3. hershelteakle@back.lakemneadows.com : clkhershel :
  4. demiusher@bronze.crossandgarlic.com : demiusher355 :
  5. clemmie@solarlamps.store : elliottmidgett3 :
  6. t.ra.nn.go.cl.e.b.m.t@gmail.com : gonzalocotter :
  7. 14@sondat.com.vn : imogenebaumgardn :
  8. 59@sondat.com.vn : jeffreykoch508 :
  9. lateshamcmillen85@basic.poisedtoshrike.com : lateshamcmillen :
  10. lavonnebeauchamp@back.lakemneadows.com : lavonnedrc :
  11. luladudley@why.cowsnbullz.com : luladudley363 :
  12. lynarmour19@zero.hellohappy2.com : lynb67085523 :
  13. ruebenmatthias12@why.cowsnbullz.com : rueben0617 :
  14. shereemokare@why.cowsnbullz.com : shereebdf921 :
  15. mikhailodahrz@mail.ru : taylorlawry51 :
  16. tylerdaily15@basic.poisedtoshrike.com : tylerdaily9 :
শিরোনাম :
সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সেলিমকে বহিস্কার মেহেরপুরের গাংনীতে প্রেমিকের টানে স্বামীকে হত্যা, স্ত্রী আটক সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ৭৯ বার পেছাল তালাক দেয়া স্বামীর কাছে ফিরে যেতে সহায়তা চেয়ে গণধর্ষণের শিকার গৃহবধূ লভ্যাংশ ঘোষণা শাহজালাল ইসলামী ব্যাংকের সন্দেহের ভিত্তিতে কুড়াল দিয়ে কুপিয়ে স্ত্রীর হাত-পা বিচ্ছিন্ন করলেন স্বামী চট্টগ্রামে মাদ্রাসার শিশু শিক্ষার্থী ইয়ামিনকে নির্যাতনের বিষয়ে জানতে চায় হাইকোর্ট বৃহস্পতিবার রাজধানীতে যেসব মার্কেট বন্ধ থাকে বাংলাদেশে পাচারের ঘটনা ঘটে তার মধ্যে ২১ শতাংশই নারী বাংলাদেশ টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সাত

আয় বাড়াতে পাঁচ কৌশলে এগোচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড

  • আপডেট টাইম: বুধবার, ১০ ফেব্রুয়ারি, ২০২১
  • ৩০ বার দেখা হয়েছে

কোভিডের প্রভাব কাটিয়ে রাজস্ব আয় বাড়াতে পাঁচ কৌশলে এগোচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এই কৌশলগুলোর মধ্যে রয়েছে—দেশের শপিং মলগুলো থেকে শুরু করে রেস্তোরাঁ পর্যন্ত সব ব্যবসায়িক ক্ষেত্রে ইএফডি বাধ্যতামূলক ব্যবহার অন্তর্ভুক্ত করা, আয়করের আওতা সম্প্রসারণ, মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আইন বাস্তবায়ন, বন্ডেড ওয়্যার হাউসগুলোর অটোমেশন এবং করবহির্ভূত রাজস্ব বাড়ানো। সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত বাজেট ব্যবস্থাপনা প্যানেলের এক সভায় এসব সিদ্ধান্ত হয়েছে। অর্থমন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বছরজুড়ে কোভিডের কারণে রাজস্ব আদায়সহ সব ধরনের কর্মকাণ্ডে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। এতে রাজস্ব আদায়ের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। ফলে চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব আদায়ে ৩০ হাজার ৭৯১ কোটি টাকা পিছিয়ে পড়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। চলতি অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত ১ লাখ ৪১ হাজার ২২৫ কোটি টাকার লক্ষ্যমাত্রার তুলনায় এনবিআর আদায় করতে সক্ষম হয় ১ লাখ ১০ হাজার ৪৩৪ কোটি টাকা। যদিও প্রবৃদ্ধি অর্জনের হার ৪ দশমিক ১০ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছিল ১ লাখ ৬ হাজার ৮৮ টাকা। এর আগে প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) ৩ দশমিক ১৯ শতাংশ প্রবৃদ্ধিতে ৮৭ হাজার ৯৩ কোটি ৬৪ লাখ টাকা রাজস্ব আদায় করতে সক্ষম হয়। নভেম্বর পর্যন্ত সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে ভ্যাট খাত থেকে। এ খাতে আদায় হয়েছে ৩৩ হাজার ৪৪৬ কোটি ৭৪ লাখ টাকা। আর শতাংশ হিসেবে সাফল্য দেখিয়েছে আমদানি ও রপ্তানি শুল্ক খাতে। এ খাতে লক্ষ্যমাত্রার বিপরীতে ৬ দশমিক ২৪ শতাংশ বেশি রাজস্ব আদায় করতে সক্ষম হয়েছে প্রতিষ্ঠানটি। এ খাতে আদায় হয়েছে ২৭ হাজার ৭১৩ কোটি ৬৩ লাখ টাকা। অন্যদিকে নভেম্বর পর্যন্ত আয়কর খাতে ২৫ হাজার ৯৩৩ কোটি ২৭ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। গত অর্থবছরের একই সময় এ খাতে আদায় হয়েছিল ২৪ হাজার ৮৮৩ কোটি ৭৬ লাখ টাকা। প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ২২ শতাংশ।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সম্প্রতি এক অনুষ্ঠানে বলেছেন, করোনাকালে আমাদের আয়কর, কাস্টমস ও ভ্যাট এই তিন বিভাগ অক্লান্ত পরিশ্রম করেছে। গত অর্থবছরে স্বাভাবিক পরিবেশ ছিল। তার পরও করোনা মহামারির মধ্যে এমন প্রবৃদ্ধি আশাব্যঞ্জক। ভবিষ্যতে প্রবৃদ্ধি আরো ভালো হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এদিকে, গত ২৫ আগস্ট ঢাকার ৮০টি ও চট্টগ্রামের ২০টি ব্যবসা প্রতিষ্ঠানে পরীক্ষামূলকভাবে ইএফডি মেশিন বসানোর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ইএফডি যুগে প্রবেশ করে এনবিআর। এখন পর্যন্ত দেড় হাজারের বেশি ব্যবসাপ্রতিষ্ঠানে ইএফডি মেশিন বসানো হয়েছে। চলতি ফেব্রুয়ারির মধ্যে তিন হাজার, মার্চে চার হাজার এবং জুনের মধ্যে দশ হাজার ইএফডি মেশিন বিভিন্ন প্রতিষ্ঠানে বসানো হবে। এজন্য ব্যাপক প্রচারণা চলানোর প্রস্তুতি নিয়েছে এনবিআর। ঢাকা ও চট্টগ্রাম নগরীর বাইরে অন্যান্য শহরেও ইএফডি মেশিন বসানো হবে বলে এনবিআর সূত্রে জানা গেছে।

চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে আদায়ের লক্ষ্য ধরা হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে ১ লাখ ২৮ হাজার ৮৭৩ কোটি টাকা, আয়কর ও ভ্রমণ কর থেকে ১ লাখ ৫ হাজার ৪৭৫ কোটি ও আমদানি শুল্ক থেকে ৯৫ হাজার ৬৫২ কোটি টাকা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 ProthomBela

Site Customized By NewsTech.Com