1. admin@prothombela.com : দৈনিক প্রথমবেলা : দৈনিক প্রথমবেলা
  2. alhajshahalam99@gmail.com : দৈনিক প্রথমবেলা সত্যে অবিচল দৈনিক : দৈনিক প্রথমবেলা সত্যে অবিচল দৈনিক

লেবুর জলের সঙ্গে একটু আদা ও মধু মিশিয়ে নিন,

  • আপডেট টাইম: শুক্রবার, ১২ ফেব্রুয়ারি, ২০২১
  • ২৪৯ বার দেখা হয়েছে

সকালে উঠে লেবু জল তো অনেকেই খান। কিন্তু এই লেবু জলের মধ্যেই যদি একটু আদা আর মধু দিয়ে দেন, তাহলে তা স্বাস্থ্যের জন্য দ্বিগুণ উপকারী হতে পারে। আর্য়ুবেদেও আদা, মধু, লেবুর নানা ভাবে ব্যবহার করা হয়েছে। এর অন্যতম কারণ উপসম ক্ষমতা ও প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। আদায় রয়েছে পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, কপার এবং ম্যাগনেসিয়াম-এর মতো গুরুত্বপূর্ণ মিনারেল। প্রতি দিন এক গ্লাস এই জল খেলে শরীর থেকে নানা রোগ বিদায় নেবে এবং সুস্থ জীবন যাপন করতে সাহায্য করবে।

কিন্তু, কেমন করে তৈরি করবেন এই পানীয়? এক-দুই ইঞ্চি টাটকা আদার মূল থেঁতো করে নিন। এতে দুই থেকে তিন কাপ গরম জলের মধ্যে অর্ধেক লেবুর রস মেশান। কাঁচা মধু দিয়ে ৫ মিনিট টানা নাড়তে থাকুন। কিছুক্ষণ রেখে ছেঁকে নিন। প্রতি দিন এই জল শুধু সকালে নয়, সারা দিন অল্প অল্প করে খেতে থাকুন। আর জেনে নিন কী কী সমস্যা দূরে রাখতে পারেবন।

১) এই পানীয় হজমে সাহায্য করে। তাই জলের মধ্যে আদা, লেবু ও মধু মিশিয়ে সেই জল পান করলে খাবার হজমের কাজটি খুবই মসৃণ হয়ে যায়।

২) এই পানীয় রক্ত পরিষ্কার রাখে। যার ফলে আপনার ত্বকের জেল্লাও বাড়ে। ব্রণ এবং অন্যান্য ত্বকের সমস্যাও দূর করে এই জল।

৩) আদা মধুমেহ রোগের পক্ষে খুবই উপকারী। নিয়মিত এই পানীয় খেলে ব্লাড-সুগার নিয়ন্ত্রণে থাকে।

৪) এই জল রক্ত চলাচল স্বাভাবিক রাখে। পাশাপাশি পেশির ব্যথারও উপশম করে। মাথা ব্যথাও কমায়।

৫) আদা জল শরীরের মেটাবলিজম ঠিক রাখে। অতিরিক্ত ফ্যাট ঝরাতেও এর জুড়ি মেলা ভার।

৬) ক্যানসার প্রতিরোধক ক্ষমতাও রয়েছে বলে বলা হয়। এই পানীয় ফুসফুস, জরায়ু, কোলোন, স্তন, ত্বক এবং প্যানক্রিয়াটিক ক্যানসার থেকে রক্ষা করে বলে জানা যায়।

৭)শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তোলে। প্রতিদিন এই জল পান করেল সর্দি-কাশি এবং ভাইরাল ইনফেকশনের মতো রোগ থেকে দূরে থাকা যায়।

৮) খেলতে গিয়ে কোথাও চোট পেয়েছেন ? আদা বেঁটে সেটা লাগিয়ে দিন ক্ষতস্থানে ৷ চটজলদি উপকার পাবেন৷

৯) একইসঙ্গে প্রতিদিন যদি এই পানীয় খাওয়া অভ্যেস করেন তবে, তা আপনার রক্তের অনুচক্রিকা, হৃদযন্ত্র, কাশি, মাইগ্রেনসহ আরও একাধিক সমস্যার সহজে সমাধান করতে পারবে ৷

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
প্রকাশক কর্তৃক স্যানমিক প্রিন্টিং এন্ড প্যাকেজেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড, সুত্রাপুর, ঢাকা থেকে মুদ্রিত। সর্বসত্ত্ব সংরক্ষিত © ২০২১ প্রথমবেলা
Site Customized By Rahatit.Com