1. admin@prothombela.com : দৈনিক প্রথমবেলা : দৈনিক প্রথমবেলা
  2. alhajshahalam99@gmail.com : দৈনিক প্রথমবেলা সত্যে অবিচল দৈনিক : দৈনিক প্রথমবেলা সত্যে অবিচল দৈনিক
  3. 65@sondat.com.vn : claudejnj9 :
শিরোনাম :
ধান ক্ষেত থেকে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার সৈয়দপুরে শেখ হাসিনার উন্নয়ন কর্মকান্ড জনসম্মুখে তুলে ধরা ও যুদ্ধাপরাধীদের নতুন চক্রান্তের প্রতিবাদে স্থানীয় আ’লীগের জনসভা নওগাঁ রাণীনগরে তাল বীজ রোপণের উদ্বোধন দরিদ্র মানুষের সামাজিক নিরাপত্তা বেড়েছে: খাদ্যমন্ত্রী ভালুকায় জনগণ ও শ্রমিকের কষ্ট লাগবে রাস্তা সংস্কারের উদ্বোধন সাতক্ষীরায় পানিবন্দী মানুষের মানববন্ধন নারায়ণ হত্যাকাণ্ডের খুনী রাজু  আটক জামুকা’র সুপারিশ বিহীন বেসামরিক গেজেট ধারী ২৩ জন বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই সম্পন্ন ভাঙ্গা সাঁকোয় লাখ মানুষের চলাচলে চরম দুর্ভোগ নালিতাবড়ীতে বাল্যবিবাহে- বরের তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড

উত্তরায় সাংবাদিকতা নিয়ে কিছু কথা

  • আপডেট টাইম: মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
  • ২৮৪ বার দেখা হয়েছে
রাজধানীর উত্তরা একটি গুরুত্বপূর্ণ এলাকা, এখানে উচ্চ শ্রেণির বহুলোকের বসবাস রয়েছে। সমাজে বসবাসকারী সকল শ্রেণির মানুষের উপরই সাংবাদিক এর প্রভাব সীমাহীন সুদূর প্রসারী যে কারণে সাংবাদিক ও সংবাদ মাধ্যম সমাজ ও রাষ্ট্রের ইতিবাচক গুরুত্ব বয়ে আনে। সংগত কারনে বিদ্যমান বাস্তবতায় সংবাদ ক্ষেত্রটির সঙ্গে জরিত সংবাদকর্মীদের কিছু নিয়ম কানুন মেনে চলতে হয়। কিন্তু বর্তমান সময়ে দেশের সকল অঞ্চলেই সংবাদকর্মীরা নিয়মের উর্ধে চলে। তাই সাংবাদিকতার মহান পেশাটাকে এক শ্রেণির সংবাদকর্মীরা কুলসিত করে এর মর্যাদাকে ডাস্টবিনে ফেলে দিয়েছে। কিছু কিছু পেশাদার সাংবাদিকরা মর্যাদা ধরে রাখার চেষ্টায় অব্যাহত থাকলেও টাউট বাটপার লেবাসধারি অপ-সাংবাদিক এর হার বেশি থাকার কারনে তা সম্ভব হয়ে উঠে না। তাই অপ- সাংবাদিক বানানোর কারিগর সম্পাদক ভাইদের অনুরুধ করে বলবো যাচাই বাছাই ছাড়া টাউট বাটপার অভাবী লোকদের কার্ড দিয়ে মহান পেশার মর্যাদা নষ্ট করবেন না। এরা যেখানে খাবে সেখানেই পায়খানা করবে, কারণ এরাতো বেতন পায় না, তাহলে চলে কি করে? সংসারের চাহিদা মেটাতে টাউট বাটপারী অপসাংবাদিকতা ছাড়া তাদের কোন পথ থাকে না । তাই সচ্ছল শিক্ষিত দায়িত্ববান লোকজন কে কার্ড দিলে হয়তো মহান পেশার মর্যাদা রক্ষা পাবে। পেশাদারি সাংবাদিক ভাই বোনদের বলছি আপনাদের মহান পেশার মর্যাদা রক্ষার স্বার্থে কাদাঁ ছুরা-ছুরি বন্ধ করে পেশার দায়িত্ববোধ নিয়ে কাজ করুন । নিজেরাও ভালো থাকুন অন্য কেউ ভালো রাখুন , কোন মানুষই ভুলের উর্দ্ধে নয়, কেউ ভুল করলে আলোচনা করে সমাধান করুন, যদি না হয় সবাই মিলে তাকে অবাঞ্চিত ঘোষণা করুন । প্রয়োজনে কার্ড বাতিল করার ব্যবস্হা নিন । কোন শিক্ষিত বুদ্ধিমান ভালো মানের সাংবাদিক অন্যকে নিয়া চিন্তা করে না, তারা নিজেকে নিয়ে ব্যস্ত থাকে, নিজেকে নিজে বড় মনে করলে বড় হওয়া যায় না। লোকে যাকে বড় বলে সেই বড় হয় । বহিরাগত কিছু পন্ডিত সাংবাদিক যারা নেশা না খেয়ে লিখতে পারে না তারাও উত্তরার সাংবাদিকদের নিয়ে মন্তব্য করে, তারা হয়তো জানে না উত্তরাতেও মহা পন্ডিত সাংবাদিক রয়েছে কিন্তু তারা ভদ্রতা বজায় রাখতে চেষ্টা করে , প্রতিহত করার ক্ষমতা থাকলেও প্রয়োজন মনে করে না । নিজের পাছায় গন্ধ রেখে অন্যের পাছার গন্ধ নেওয়া কিন্তু ভালো না তাই পরস্পর কাদাঁ ছুরা-ছুরি থেকে বিরত থাকুন ।সাংবাদিক নিয়ে গুটি কয়েক কথা।
সাংবাদিকের কাজ?
কোন জায়গায় রিপোর্ট করার মত তথ্য পেলে, সেখানে গিয়ে রীতীমতো তথ্য নিয়ে রিপোর্ট করতে হবে। কিন্তু কিছু কিছু সাংবাদিকদের দেখছি, ইটভাটা, পুকুর খনন, কবিরাজি করা, ভুয়া এনজিও, বাল্যবিবাহ, বিষ্কিট ফ্যাক্টরীতে গিয়ে ডেট শেষ ইত্যাদি। রিপোর্ট করার কথা বলে, সেখানে গিয়ে টাকার ধান্দা করে। আর ধান্দা করতে গিয়ে এক দুই তিন তারপরে নির্যাতিত হয়। দিয়ে বলে সাংবাদিক নির্যাতন বন্ধ করতে হব। নির্যাতনের বিচার চায়, মানববন্ধ করব, সারাদেশের সাংবাদিক এক হও নানান ধরনের কথা বার্তা। রিপোর্টের ক্যাটাগরিতে সাংবাদিকতা করেন, যেখানে রিপোর্ট করতে যাবেন সেখানকার ঠিকমতন তথ্য নিয়ে রিপোর্ট করেন। আশা করি কেউ আপনার দিকে আঙ্গুল তুলে হয়তোবা কথা বলবে না, তবে নির্যাতন করার সাহস পাবে না বলে আমি মনে করি।
সাংবাদিকতা করে সংসার চালাবেন তাহলে তো ধান্দাবাজি করতেই হবে। তা না হলে সঠিক রিপোর্টার হয়ে থাকলে, আমি মনে করি আপনার ওখানকার ইনকাম দিয়ে আপনার সংসার চলবে না।
পারলে সাংবাদিকতা করেন, না পারলে ছেড়ে দিন। ধন্যবাদ, ভাল থাকবেন সবাই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
প্রকাশক কর্তৃক স্যানমিক প্রিন্টিং এন্ড প্যাকেজেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড, সুত্রাপুর, ঢাকা থেকে মুদ্রিত। সর্বসত্ত্ব সংরক্ষিত © ২০২১ প্রথমবেলা
Site Customized By Rahatit.Com