1. admin@prothombela.com : দৈনিক প্রথমবেলা : দৈনিক প্রথমবেলা
  2. alhajshahalam99@gmail.com : দৈনিক প্রথমবেলা সত্যে অবিচল দৈনিক : দৈনিক প্রথমবেলা সত্যে অবিচল দৈনিক
শিরোনাম :
নওগাঁ টিটিসিতে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা দেশকে এগিয়ে নিতে সাহায্য করে- খাদ্যমন্ত্রী ভালুকায় শিক্ষার গুণগত মানোন্নয়নে মত বিনিময় সভা অনুষ্ঠিত- মহান মুক্তিযুদ্ধের বিজয়কে ত্বরান্বিত করেছেন শিল্পী সমাজ – খাদ্যমন্ত্রী ঝিনাইগাতী ইউএনওর মোবাইল নম্বর ক্লোন করে চাঁদা দাবি সাভার পৌর ৮নং ওয়ার্ড কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ধান ক্ষেত থেকে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার সৈয়দপুরে শেখ হাসিনার উন্নয়ন কর্মকান্ড জনসম্মুখে তুলে ধরা ও যুদ্ধাপরাধীদের নতুন চক্রান্তের প্রতিবাদে স্থানীয় আ’লীগের জনসভা নওগাঁ রাণীনগরে তাল বীজ রোপণের উদ্বোধন দরিদ্র মানুষের সামাজিক নিরাপত্তা বেড়েছে: খাদ্যমন্ত্রী ভালুকায় জনগণ ও শ্রমিকের কষ্ট লাগবে রাস্তা সংস্কারের উদ্বোধন

মানবতার ফেরীওয়ালা যার তারুণ্যের কাছে বার্ধক্য হার মেনে যায়

  • আপডেট টাইম: মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১
  • ৭২ বার দেখা হয়েছে
সৈয়দ জাহিদুজ্জামান দিঘলিয়া (খুলনা) : খুলনা জেলার দিঘলিয়া উপজেলার সেনহাটির কৃতি সন্তান সৈয়দ শাহজাহান।তিনি একজন বয়োজ্যেষ্ঠ মানবতাবাদী স্বেচ্ছাসেবী গুণী মানুষের একজন। তাঁর বয়স প্রায়  ষাট বছর। তাকে দেখে নতুন প্রজন্মের তার নিকট থেকে অনেক কিছু শেখার আছে।
বার্ধক্য কেড়ে নিয়েছে তাঁর শ্রবণ শক্তি। সকল প্রতিকূলতার মাঝেও থেমে নেই তার মানবিক সমাজ সেবা  কার্যক্রম।যুবক বয়স থেকে তিনি গ্রামের যুবকদের নিয়ে একতাবদ্ধভাবে সমাজ গড়ার কাজ করতেন। তিনি ছিলেন এই এলাকার স্বর্ণালী ক্রীড়া চক্রের স্বপ্নদ্রষ্টাদের মধ্যে অন্যতম। যে সংগঠনটি বর্তমানে সেনহাটি স্বর্ণালী ইউনাইটেড ক্লাবে রুপান্তরিত হয়েছে। জীবনের সরল সমীকরণে ঘর সংসার থেকে দীর্ঘ সময় দূরে থাকলেও তিনি মানুষের সেবায় নিয়জিত ছিলেন। প্রবাসী জীবনে ছিলেন সুদূর সৌদিআরব । বার্ধক্যে পৌঁছেও থেমে নেই আর্ত- মানবতা নির্ভরশীল সাংগঠনিক কার্যক্রম। এ বয়সে এসে তিনি ছুটে চলেছেন দুঃখী মানুষের কাছে দিঘলিয়া উপজেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে কোথাও কেউ ক্ষুধার্ত কি না? কারো রক্তের প্রয়োজন  আছে কি না এসব সমস্যা নিরসনে । বয়সের ভারে ভেঙে পড়েননি তিনি। তারুণ্যের ঝলক দেখিয়ে দিচ্ছেন যুব সমাজকে।
প্রতি শুক্রবার জুমা’র সালাতের পূর্বে মসজিদ পরিস্কার করে থাকেন। শুধু মসজিদ নয়, এলাকার পরিত্যক্ত জলাশয় সহ অপরিষ্কার সকল স্থান তার নেতৃত্বে পরিস্কার পরিছন্ন করা হয়। প্রকৃতি সংরক্ষণে বৃক্ষরোপণ কর্মসূচিতে তিনি একজন নিরলস কর্মী। যুব সমাজ তাকে দেখে উদ্দীপনা পায় মানবিক এসব কাজে।
সৈয়দ শাহজাহান একজন সৎ, আদর্শবান ও স্পষ্টভাষী ব্যক্তি। দিঘলিয়া উপজেলার সকল শ্রেণীর মানুষের কাছে প্রিয় ব্যক্তিত্ব। বিশেষে করে যুব সমাজের  কাছে নিবেদিত প্রাণ। বর্তমানে তিনি বিভিন্ন সংগঠনের ব্যানারে সমাজ সেবামূলক কাজ করে যাচ্ছেন। যার মধ্যে অন্যতম সংগঠন সমুহ হচ্ছে আলোর মিছিল, স্বপ্নতরী, দিঘলিয়া ব্লাড ব্যাংক, সালাম মূর্শেদী সেবা সংঘ,শারমীন সালাম অক্সিজেন ব্যাংক, পরিচ্ছন্ন দিঘলিয়া , বিডি ক্লিন দিঘলিয়া, দিঘলিয়া উন্নয়ন ফোরাম সহ আরও অনেক সেচ্ছাসেবী সংগঠন। এসব স্বেচছা সেবী সংগঠনের সাথে যুক্ত হয়ে নানামুখি মানবিক সেবায় নিয়জিত আছেন। এমন কি কোভিড – 19 স্বেচ্ছাসেবী যোদ্ধা হিসেবে তার ভূমিকা অপরিসীম। তিনি শিক্ষা ও সামাজিক উন্নয়নে মুক্ত আলোচক হিসেবে খ্যাতি অর্জন করেছেন। ঝরে পড়া শিক্ষার্থীদের পুনরায় শিক্ষা কেন্দ্রীক করতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে চলেছেন।  তার এ কর্মকান্ডে স্থানীয় প্রশাসনসহ এলাকাবাসী সন্তোষ প্রকাশ করছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
প্রকাশক কর্তৃক স্যানমিক প্রিন্টিং এন্ড প্যাকেজেস, ৫২/২ টয়েনবি সার্কুলার রোড, সুত্রাপুর, ঢাকা থেকে মুদ্রিত। সর্বসত্ত্ব সংরক্ষিত © ২০২১ প্রথমবেলা
Site Customized By Rahatit.Com