সত্যে অবিচল দৈনিক প্রথমবেলা

নতুন বছরের প্রত্যাশা

48

আলহাজ্ব মো: শাহ আলম, সম্পাদক ও প্রকাশক, দৈনিক প্রথম বেলা-

২০২০ সালটি ছিল আমাদের জন্য একটি দূযোর্গপূর্ণ বাংলাদেশ। সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আমরা পদার্পণ করছি নতুন বছর ২০২১ খ্রিঃ। দৈনিক প্রথম বেলার পরিবারের পক্ষ থেকে আমি আলহাজ্ব মোঃ শাহ আলম দৈনিক প্রথম বেলার সকল পাঠক পাঠিকা শুভাকাঙ্খীদের জানাই নতুন বছরের শুভেচ্ছা ও অভিনন্দন।

একটি বড় ধরনের পরিকল্পনা নিয়ে শুরু হয়েছিল ২০২০ সাল। বছরের শুরুতেই ১০ জানুয়ারী কাউন্টডাউন শুরু হয় এক মহাযজ্ঞের। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে বছর জুড়ে বিভিন্ন অনুষ্ঠানমালা উৎযাপনের পরিকল্পনা ছিল। কিন্তু করোনা মহামারী মুজিববর্ষ উৎযাপনের সব পরিকল্পনা ওলোট-পালট করে দেয়। বছর শেষে আগামী ২০২১ সালের ১৬ই ডিসেম্বর পর্যন্ত সময়সীমা বাড়ানো হয়েছে মুজিব বর্ষের বিস্তৃতি।

মহামারীর প্রথম কিছু দিনে অপরাধ কমে আসার তথ্য পাওয়া গেলেও কয়েক দিনেই পরিস্থিতির পরিবর্তন ঘটে। জুলাই মাসে বিশ্বে বাংলাদেশের সম্মান কিছুটা হলেও ক্ষুন্ন করেছেন রিজেন্ট হাসপাতাল ও জেকেজি হেলথ কেয়ারের ভূয়া করোনা টেস্টের সার্টিফিকেট। টেস্ট না করেই হাজার হাজার পজেটিভ নেগেটিভ সার্টিফিকেট দিয়েছিলেন রিজেন্ট হাসপাতালের মালিক প্রতারক মো: সাহেদ ও জেকেজি’র মালিক ডা. সাবরিনা। এখন অবশ্য দুজনই কারাগারে আছেন। এর বাইরে কয়েকটি ধর্ষনের আন্দোলন ছিল বিভিন্ন সময়। চাঞ্চল্যকর সিলেট এমসি কলেজের ছাত্রাবাসে স্বামীকে বেধে রেখে স্ত্রীকে গণধর্ষণ, নোয়াখালীতে গৃহবধু ধর্ষণ, রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ধর্ষন সহ দেশ ব্যাপী নারী নির্যাতনের প্রতিবাদ হয়েছে ব্যাপক মাত্রায়। পরে বহুল আলোচিত ধর্ষনের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান যুক্ত করতে সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন সংশোধন বিল ২০২০ সংসদে পাশ করা হয়।

এছাড়া বছরে অন্যতম আলোচিত ঘটনা ছিল সাবেক সেনা কর্মকর্তা সিনহা মোঃ রাশেদ খান হত্যাকান্ড। ৩১শে জুলাই কক্সবাজারের টেকনাফ থানার ওসি প্রদিপ কুমার দাস সহ ১৫ জনকে আসামী করে চার্জ সীট দেওয়া হয়েছে। ইতিমধ্যে এ কারণে জেলার পুরো পুলিশ প্রশাসনকে বদলে দেওয়া হয়েছে। মহামারীর মধ্যেও নতুন নতুন গডফাদারের মুখোশ উন্মোচিত হয়েছে। করোনা ভাইরাস প্রকোপ শুরুর আগেই ওয়েস্টিন হোটেলে কক্ষ ভাড়া করে কয়েকজন তরুনীকে দিয়ে যৌন ব্যবসার চালানোর অভিযোগে আলোচনায় আসেন নরসিংদী জেলার যুব মহিলা লীগ এর সাধারণ সম্পাদক (পরে বহিস্কৃত) শামিমা নূর পাপিয়া। আর বছরের শেষ ভাগে নৌবাহিনীর এক কর্মকর্তাকে মারধরের ঘটনায় পুরান ঢাকার সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে ইরফান সেলিমের গ্রেফতার, উত্তরার ক্রিসেন্ট হাসপাতাল ও বাড্ডায় গোল্ড মনিরের বাড়িতে র‌্যাবের অভিযান ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে। অনেক সময় দেশে সুখবর যে বয়ে আসে নাই তা কিন্তু নয়।

বছরের শুরুতেই দেশের জন্য এক বিশাল অর্জন বয়ে নিয়ে আসে বাংলাদেশ অনূর্ধ্ব উনিশ ক্রিকেট দল ফেব্রুয়ারীতে দক্ষিন আফ্রিকায় আইসিসি অনূর্ধ উনিশ বিশ্বকাপ জয়ের অনন্য সাফল্যে এনে দেয় দলটি। বাংলাদেশের জন্য এটাই প্রথম কোন বিশ্বকাপ জয়ের ট্রফি। অবশ্যই এরপর বছর জুড়েই খেলাধুলা ছিল মাঠের বাইরে। সুখবর এসেছে পদ্মা নদী থেকেও। পদ্মা এদেশের গর্বের সেতু দুই পাড়কে সংযুক্ত করে ফেলেছ।

এ বছরই সুখবর আছে অর্থনীতিতেও। মহামারীর কারণে পুরো বিশ্বের অর্থনীতি যখন টাল-মাটাল তখন অনেকাংশেই কাটিয়ে উঠতে পেরেছে বাংলাদেশ। রেমিটেন্সও জাগিয়েছে আশার আলো।

তাছাড়া বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস মোকাবেলা করে আত্মসামাজিক উন্নয়ন সহ বসবাস উপযোগী নিরাপদ দক্ষিন এশিয়ার মধ্যে শীর্ষ স্থান এবং শীর্ষ বিশ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান অর্জন করায় আমি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক কৃতজ্ঞতা ও অভিনন্দন জানাই।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.